22%

তপস্বী ও তরঙ্গিণী

Printed Price: TK. 200
Sell Price: TK. 157
22% Discount, Save Money 43 TK.
Summary: ‘তপস্বী ও তরঙ্গিণী’ বুদ্ধদেব বসুর প্রথম নাটক, যা কবিতায় বা কথাসাহিত্যে তাঁর শ্রেষ্ঠ কীর্তির সমকক্ষ। পূর্ণাঙ্গ, অভিনয়যােগ্য ও শিল্পমূল্যে উজ্জ্বল এই নাটকের পৌরাণিক পাত্র-পাত্রীর মধ্যে তিনি সঞ্চার করেছেন আধুনিক মানুষের Read More...
দ্রুত ডেলিভারি
ক্যাশ অন ডেলিভারি
৩দিন ইজি রিটার্ন

Book Details

Titleতপস্বী ও তরঙ্গিণী
Authorবুদ্ধদেব বসু
Publisherশব্দচাষ প্রকাশ
Category
ISBN9789849819714
Edition1st Edition, 2023
Number Of Page96
Countryবাংলাদেশ
Languageবাংলা

Book Description

‘তপস্বী ও তরঙ্গিণী’ বুদ্ধদেব বসুর প্রথম নাটক, যা কবিতায় বা কথাসাহিত্যে তাঁর শ্রেষ্ঠ কীর্তির সমকক্ষ। পূর্ণাঙ্গ, অভিনয়যােগ্য ও শিল্পমূল্যে উজ্জ্বল এই নাটকের পৌরাণিক পাত্র-পাত্রীর মধ্যে তিনি সঞ্চার করেছেন আধুনিক মানুষের দ্বন্দ্ব, বেদনা ও রােমান্টিক আবেগ। লােকেরা যাকে ‘কাম’ নাম দিয়ে নিন্দে করে থাকে, তারই প্রভাবে দু’জন মানুষ পুণ্যের পথে নিষ্ক্রান্ত হল— তপস্বী ও তরঙ্গিণী’র মূল বিষয় হল এই। কেমন করে, কোন-কোন স্তর পেরিয়ে, কত বিচিত্র ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে নায়ক-নায়িকার এই উদ্বর্তন ঘটল, তা উদঘাটিত হয়েছে সূক্ষ্ম মনস্তাত্ত্বিক বিশ্লেষণের সাহায্যে নিপুণ নাটকীয় কৌশলে, গম্ভীর সজীব শাণিত কাব্যধর্মী মনােমুগ্ধকর ভাষায়। বাংলা নাট্যসাহিত্যে এই একটি নতুন ধারা প্রবর্তিত হল।

Author Info

বুদ্ধদেব বসু

Buddhadeb Bosu- তিনি নভেম্বর ৩০, ১৯০৮ কুমিল্লায় জন্মগ্রহণ করেন। একজন খ্যাতনামা বাঙালি সাহিত্যিক। তিনি একাধারে কবি, প্রাবন্ধিক, নাট্যকার, গল্পকার, অনুবাদক, সম্পাদক ও সাহিত্য-সমালোচক ছিলেন। ১৯২১ সালে ১৩ বছর বয়সে তিনি ঢাকায় আসেন এবং প্রায় দশ বৎসর ঢাকায় শিক্ষালাভ করেন। বুদ্ধদেব বসু ১৯২৩ সালে ঢাকা কলেজিয়েট স্কুলে নবম শ্রেণীতে ভর্তি হন। ১৯২৫ সালে ঐ স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষায় অংশগ্রহণ করে প্রথম বিভাগে পঞ্চম স্থান অধিকার করেন। ১৯২৭ সালে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ (বর্তমানে ঢাকা কলেজ) থেকে প্রথম বিভাগে দ্বিতীয় স্থান অধিকার করে আই. এ. পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে থেকে ইংরেজিতে ১৯৩০-এ প্রথম শ্রেণীতে বি. এ. অনার্স এবং ১৯৩১-এ প্রথম শ্রেণীতে এম.এ. ডিগ্রি লাভ করেন। তিনি ছিলেন মেধাবী এক ছাত্র। বি. এ. অনার্স পরীক্ষায় তিনি যে নম্বর লাভ করেন তা একটি রেকর্ড; এবং অদ্যাবধি (২০০৯) এ রেকর্ড অক্ষুণ্ণ আছে। তাঁর পিতা ভূদেব বসু পেশায় ঢাকা বারের উকিল ছিলেন। তাঁর মাতার নাম বিনয়কুমারী। বুদ্ধদেব বসুর মাতামহ চিন্তাহরণ সিংহ ছিলেন পুলিশ অফিসার। তাঁর পৈতৃক আদি নিবাস ছিল বিক্রমপুরের মালখানগর গ্রামে। জন্মের চব্বিশ ঘণ্টা পরেই তাঁর মাতা বিনয়কুমারীর ১৬ বছর বয়সে ধনুষ্টঙ্কার রোগে মৃত্যু ঘটে। এতে শোকাভিভূত হয়ে তাঁর পিতা সন্ন্যাসব্রত গ্রহণ করে গৃহত্যাগ করেন। মাতামহ চিন্তাহরণ ও মাতামহী স্বর্ণলতা সিংহ’র কাছে প্রতিপালিত হন বুদ্ধদেব। বুদ্ধদেবের শৈশব, কৈশোর ও যৌবনের প্রথমভাগ কেটেছে কুমিল্লা, নোয়াখালী আর ঢাকায়। অল্প বয়স থেকেই কবিতা রচনা করেছেন, ছেলে জুটিয়ে নাটকের দল তৈরি করেছেন। প্রগতি ও কল্লোল নামে দু’টি পত্রিকায় লেখার অভিজ্ঞতা সম্বল করে যে কয়েকজন তরুণ বাঙালি লেখক রবীন্দ্রনাথ ঠাকুরেরজীবদ্দশাতেই রবীন্দ্রনাথের প্রভাবের বাইরে সরে দাঁড়াবার দুঃসাহস করেছিলেন তিনি তাঁদের অন্যতম। ইংরেজি ভাষায় কবিতা, গল্প, প্রবন্ধাদি রচনা করে তিনি ইংল্যান্ড ও আমেরিকায়ও প্রশংসা অর্জন করেছিলেন। তিনি মার্চ ১৮, ১৯৭৪ সালে মৃত্যুবরণ করেন।

Reviews

There are no reviews yet.


Be the first to review “তপস্বী ও তরঙ্গিণী”

তপস্বী ও তরঙ্গিণী
Sell Price: TK. 157
TK. 200, 22% Discount, Save Money 43 TK.
You've just added this product to the cart: